মেনু নির্বাচন করুন

কুশুম্বা মসজিদ

 

বরেন্দ্র জনপদের নওগাঁ জেলার বৃহত্তম উপজেলা মান্দায় অবস্থিত ঔতিহাসিক কুশুম্বা মসজিদ সুলতানী আমলের একটি উজ্জ্বল পুরাকীর্তি। গৌড়ের সুলতান দ্বিতীয় গিয়াস-উদ-দীন বাহাদুর শাহ‘র আমলে  জনৈক সুলাইমান এটি নির্মাণ করেন। কিন্তু এর মিহরাবের শিরে সুলতান আলা-উদ-দীন হোসাইন শাহ‘র লিপিফলক থাকায় মসজিদটির প্রকৃত নির্মাতা ও নির্মাণকাল নিয়ে গুরুত্বপূর্ণ বিতর্ক উত্থাপন হয়। রাজশাহীর বরেন্দ্র যাদুঘরে রক্ষিত কুশুম্বা ধ্বংসস্তুপ থেকে পাওয়া আরেকটি লিপি ফলক প্রমাণ দেয় দৃশ্যমান মসজিদটির অদুরে একটি ঐতিহাসিক মসজিদের অস্তিত্ব ছিল যা সুলতান আলা-উদ-দীন হোসাইন শাহ‘র আমলে নির্মিত হয়েছিল। ইতিহাসে সোনাবিবির মসজিদ নামে উল্লেখ মসজিদটির ধ্বংশাবশেষ অংশটুকু এখানথেকেই উদ্ধার করা যায়। কুশুম্বা ঐতিহ্যতিলক এসব পুরাকীর্তি সুলতান আমলে এজনপদের ঐতিহাসিক গুরুত্বের এক বিশ্বস্ত সংবাদ বহন করে। কুশুম্বা অঞ্চলের নামকরণ নিয়েও গ্রন্থকার যৌক্তিক দাবি উত্থাপন করেছেন। প্রচলিত মত এবং অধিকাংশ নিবন্ধকারের ধারণা সুলতান আলা-উদ-দীন হোসাইন শাহ‘র পত্নীর নামানুষারেই কুশুম্বা নাম করণ হয়ে থাকতে পারে। 

বাংলাদেশে মুসলিম স্থাপত্য শিল্পরীতির প্রথম যুগপর্বের (১২০২-১৫৭৫খ্রিঃ) নির্মিত যে সমস্ত পুরাকীর্তি দেখতে পাওয়া যায়, তন্মধ্যে ৮ নং কুশুম্বা ইউনিয়ন এবং প্রাচীন কুশুম্বা গ্রামের একটি বিশাল দিঘির সু-উচ্চপশ্চিম পাড়ে অবস্থিত ও প্রসিদ্ধ মসজিদ হলো কুশুম্বা শাহী মসজিদ। 

 

এই মসজিদ বাংলার স্বাধীন সুলতানী আমলে নির্মিত চতুস্কোণ বিশিষ্ট কালো ওধুসর বর্ণের পাথর এবং পোড়া মাটির ইষ্টক দ্বারা নির্মিত কুশুম্বা শাহী মসজিদ মুসলিম স্থাপত্য শিল্পের এক অনুপম ও উজ্জ্বল নিদর্শন। জ্যামিতিক নক্সার আদলে পোড়ামাটির সুদৃশ্য কারুকাজ কৃত স্টাইল, মিহরাবে বিভিন্ন ফুল, লতা- পাতা ঝুলন্ত শিকল ও মনোরম মৌলিক কারুকাজ যা মুসলিম স্থাপত্য কলারীতির অপূর্ব সমাহার। কুশুম্বা মসজিদ আত্রাই নদীরদক্ষিণ-পশ্চিম দিকে এবং মান্দা থানা সদর থেকে তিন মাইল দুরে অবস্থিত। রাজশাহী-নওগাঁ মহাসড়কের পশ্চিমে এবং ২৫.৮৩ একর জলা বিশিষ্ট বিশাল কুশুম্বা দিঘির পশ্চিম পাড়ে অবস্থিত।

 

কুশুম্বা মসজিদের চারকোণে অতন্দ্র প্রহরীর মতো ঠাঁই দাঁড়িয়ে আছে অষ্টাভুজাকৃতির চারটি শক্ত বুরুজ বা টারেট। আর উপরে ছয়টি গম্বুজ।

কিভাবে যাওয়া যায়:

নওগাঁ হতে রাজশাহী মহাসড়কের মান্দা ব্রিজ থেকে পশ্চিম দিকে কুশুম্বা নামক স্থানের ৪০০ মিটার উত্তরে ঐতিহাসিক কুশুম্বা শাহী মসজিদ ও কুশুম্বা দিঘি অবস্থিত।


Share with :

Facebook Twitter